HomeUniversity Admission Information Notice Resultsবিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের যোগ্যতা এবং নুন্যতম জিপিএ

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের যোগ্যতা এবং নুন্যতম জিপিএ

About Blogger (Total 5694 Blogs Written) 190 Views

administrator

Love is Life

No thumbnail

BUET
বাংলাদেশ প্রকৗশল বিশ্ববিদ্যালয় (বুয়েট): প্রার্থীকে ২০১২ বা ২০১৩ সালে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৫ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক পরীক্ষায়জিপিএ ৪.০০ পেতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান,রসায়ন বিষয়সমূহের প্রতিটিতে জিপিএ ৫.০০ এবং ইংরেজি(৫.০০) ও বাংলায়(৪.০০) মোট জিপিএ ন্যূনতম ৯.০০থাকতে হবে। অর্থাৎ সর্বমোট জিপিএ ২৪থাকতে হবে।
KUET
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(কুয়েট): প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০পেয়ে পাশকরতে হবে এবং ২০১৫ সালে উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত,পদার্থবিজ্ঞান,রসায়ন ও ইংরেজিতে চার বিষয়ে কমপক্ষে মোট জিপিএ ১৮.৫০ এবং গণিত,পদার্থবিজ্ঞান, রসায়নে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ এবং ইংরেজিতে সর্বনিম্ন জিপিএ ৩.০০ পেয়ে পাশ করতে হবে।
RUET
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট): প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে চার বিষয়ে কমপক্ষে মোট জিপিএ ১৮.৫০ এবং গণিত,পদার্থবিজ্ঞান, রসায়নে সর্বনিম্ন জিপিএ ৪.০০ এবং ইংরেজিতে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ পেয়ে পাশ করতে হবে।
CUET
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট): প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে চার বিষয়ে কমপক্ষে মোট জিপিএ ১৭.৫০ এবং প্রত্যেকটিতে আলাদাভাবে ৩.৫ পেয়ে পাশ করতে হবে।
BUTEX
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়: প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিকসমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে কমপক্ষে জিপিএ ৪.০০ সহ গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন প্রত্যেকটিতে আলাদাভাবে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ এবং তিন বিষয়ে সর্বমোট জিপিএ ১৩.০০ পেয়ে পাশ করতে হবে।
MIST
মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি): প্রার্থীকে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় দুটিতেই চতুর্থ বিষয় বাদে কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি এই চারটি বিষয়ের যে কোনো দুটিতে জিপিএ ৫.০০ থাকতে হবে এবং বাকি দুটিতে জিপিএ ৪.০০ পেয়ে পাশ করতে হবে।
SUST
শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: প্রার্থীকে এসএসসি ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ সহ মোট মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে। এবং একটি নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য সংশ্লিষ্ট বিষয়ে এইচএসসি/ সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।
মেডিকেল কলেজসমূহ:
প্রার্থীকে ২০১২ বা ২০১৩ সালে এসএসসি/সমমান এবং ২০১৪ বা ২০১৫ সালে এইচএসসি/সমমান (পদার্থবিজ্ঞান,রসায়ন ও জীববিজ্ঞানসহ) পরীক্ষায় পাশ করেছে তারা আবেদনযোগ্য। সকল দেশি/বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে; তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম নয়।
সকল উপজাতীয় ও পার্বত্য জেলায় অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৭.০০ হতে হবে; তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.০০ এর কম নয়। সকলের জন্য এসএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ৩.৫০ থাকতে হবে।
এ বিষয়টি বেসরকারি মেডিকেল এ ভর্তিচ্ছু বিদেশি ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।
AFMC
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ:
SSC + HSC ন্যূনতম GPA- ৮.০০
SSC এবং HSC- এর কোনটিতে GPA ৪.০০ এর কম নয়
SSC এবং HSC তে জীববিজ্ঞানে ন্যূনতম GPA – ৩.৫
পরীক্ষা পদ্ধতি (সময়)- MCQ (১:০০ ঘণ্টা)
পরীক্ষা নম্বর (প্রশ্ন সংখ্যা)- ১০০ (১০০)
পরিক্ষার বিষয় (প্রশ্ন সংখ্যা)- পদার্থ (৩০), রসায়ন (৩০), জীববিজ্ঞান (৩০), ইংরেজি (১০)
ফলাফল নির্ণয়- পরীক্ষা (1০০) + SSC GPA x 8 + HSC GPA x 12
DU
ঢাকা বিশ্ববিদ্যালয়
(ক ইউনিট): প্রার্থীকে ২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ একত্রে মোট জিপিএ অন্তত ৮.০০ পেতে হবে।
(খ ইউনিট): প্রার্থীকে ২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ একত্রে মোট জিপিএ অন্তত ৭.০০ পেতে হবে।
(গ ইউনিট): প্রার্থীকে ২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ একত্রে মোট জিপিএ অন্তত ৭.৫০ পেতে হবে।
(ঘ ইউনিট): প্রার্থীকে ২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ একত্রে মোট জিপিএ অন্তত ৮.০০ (বিজ্ঞান), ৭.৫০ (ব্যবসায় শিক্ষা), ৭.০০ (মানবিক) পেতে হবে।
JU
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: এ ইউনিট(গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ) ও ডি ইউনটে (জীব বিজ্ঞান অনুষদ) আবেদনের জন্য প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৪.০০ সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।
JNU
জগন্নাথ বিশ্ববিদ্যালয়: যে সকল ছাত্র- ছাত্রী ২০১২ বা ২০১৩ সালে এসএসসি/সমমান এবং ২০১৫ সালে এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.৫০ এর নীচে নয় এবং আলাদা আলাদাভাবে ৩.০০ এর নীচে নয় তারা আবেদন করার জন্য যোগ্য বলে বিবেচিত হবে।
RU
রাজশাহী বিশ্ববিদ্যালয়: প্রার্থীকে ২০১১, ২০১২ ও ২০১৩ সালের এসএসসি/সমমান এবং ২০১৪ ও ২০১৫ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।
CU
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: এ ইউনিটি/ বিজ্ঞান অনুষদ ও আই ইউনিট/ইঞ্জিনিয়ারিং অনুষদে ভর্তির জন্য প্রার্থীকে ২০১১ থেকে ২০১৩ সালে এসএসসি/সমমান পরীক্ষা এবং ২০১৪/২০১৫ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় ছাড়া মোট জিপিএ ৬.৫০ এবং উভয়টিতে ন্যূনতম ৩.০০ পেয়ে পাশ করতে হবে।
BAU
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়: প্রার্থীকে ২০১২ বা ২০১৩ সালে এসএসসি/সমমান এবং শুধু ২০১৫ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৭.০০ পেতে হবে এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে। এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত(এসএসসির ক্ষেত্রে দেখতে হবে) এবং জীববিদ্যা আলাদা বিষয় হিসেবে থাকতে হবে। এইচএসসিতে পদার্থবিজ্ঞান, রসায়ন,গণিত, জীববিজ্ঞান এবং বাংলাতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।
SAU
শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় : বিজ্ঞান গ্রুপে ২০১২/২০১৩ সালে মাধ্যমিক / সমমান এবং ২০১৪/২০১৫ সালে উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় প্রত্যেকটিতে কমপক্ষে জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ ৭.০০ থাকতে হবে। উভয় পরীক্ষায় ইংরেজিতে ন্যূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন গণিত এবং জীববিজ্ঞানে ন্যূনতম ৩.০০ থাকতে হবে।
PSTU
পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:
প্রার্থীকে ২০১২ এবং ২০১৩ সালের এসএসসি/সমমান পরীক্ষা এবং ২০১৪ ও ২০১৫ সালের এইচএসসি/সমমান পরীক্ষা মিলে সন্বনিম্ন জিপিএ ৮.৫০ পেয়ে পাশ করতে হবে।
JUST
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:
এ, বি এবং সি ইউনিটের জন্যে ২০১৩ ও ২০১৪ সালে বিজ্ঞান ও কৃষি বিজ্ঞান থেকে এইচএসসি/আলিম/এ লেভেল/সরকার অনুমোদিত চার বছর মেয়াদী ডিপ্লোমা ডিগ্রিধারীরাই কেবল আবেদন করতে পারবে। ডি ও ই ইউনিটের জন্যে ২০১৩ ও ২০১৪ সালে পারবে বিজ্ঞান/বাণিজ্য/মানবিক বিভাগ থেকে এইচএসসি/সরকার অনুমোদিত চার বছর মেয়াদী ডিপ্লোমা/সমমানের ডিগ্রিধারীরা আবেদন করতে পারবে। এ ও বি ইউনিটের জন্যে এইচএসসি এবং এসএসসি উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.৫ এবং মোট জিপিএ ৭.৫ থাকতে হবে। সি ও ডি ইউনিটের জন্যে এইচএসসি এবং এসএসসি উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০ এবং মোট জিপিএ ৭.০ থাকতে হবে। ই ইউনিটের জন্যে এইচএসসি এবং এসএসসি উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ এবং মোট জিপিএ ৫.০ থাকতে হবে।
COU
কুমিল্লা বিশ্ববিদ্যালয়:
SSC ন্যূনতম GPA- 3.0
HSC ন্যূনতম GPA- 3.0
SSC এবং HSC ন্যূনতম GPA- 7.0
বিভাগ – MATH, CSE, ICT, PHY, CHEM, STATS, PHARM
পরীক্ষা পদ্ধতি (সময়)- MCQ (১:০০ ঘণ্টা)
পরীক্ষা নম্বর (প্রশ্ন সংখ্যা)- ১০০ (১০০)
পরিক্ষার বিষয়- ইংরেজি (১৫), বাংলা (১০), গনিত/ জীববিজ্ঞান (২৫), পদার্থ (২৫) ও রসায়ন (২৫)
ফলাফল নির্ণয়- পরীক্ষা ১০০
BU
বরিশাল বিশ্ববিদ্যালয়:
SSC ন্যূনতম GPA- 3.0
HSC ন্যূনতম GPA- 3.0
SSC এবং HSC ন্যূনতম GPA- 7.0
বিভাগ – MATH (75), CHEM (80), PHY (70), CHE (50), SES (80), BOTANY (80), GEO (70)………Etc.
পরীক্ষা পদ্ধতি (সময়)- MCQ (১:০০ ঘণ্টা)
পরীক্ষা নম্বর (প্রশ্ন সংখ্যা)- ১২০ (১২০)
পরিক্ষার বিষয়- গনিত (৩০), পদার্থ (৩০), রসায়ন (৩০), জীববিজ্ঞান (৩০)
ফলাফল নির্ণয়- পরীক্ষা ১১০+ SSC GPA x ৬ + HSC GPA x ১০
IU
ইসলামিক বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া:
SSC ন্যূনতম GPA- 3.5
HSC ন্যূনতম GPA- 3.5
SSC এবং HSC ন্যূনতম GPA- 7.5
বিভাগ – ACCT (45), BGE (45), NUT (45), APEC (45), CSE (45), ICE (45), MATH (50), STATS (50)…..Etc.
পরীক্ষা পদ্ধতি (সময়)- MCQ (১:০০ ঘণ্টা)
পরীক্ষা নম্বর (প্রশ্ন সংখ্যা)- ৮০ (৮০)
পরিক্ষার বিষয়- পদার্থ (৪০),গনিত (৪০)/ রসায়ন (৩০)/ জীববিজ্ঞান (৩০)/ ইংরেজি (১০)
ফলাফল নির্ণয়- পরীক্ষা ৮০+ SSC GPA x ২ + HSC GPA x ২
CVASU
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়:
SSC ন্যূনতম GPA- 3.0
HSC ন্যূনতম GPA- 3.0
SSC এবং HSC ন্যূনতম GPA- 6.5
বিভাগ – ভেটেরিনারী (৮৫), ফুড সায়েন্স (৭০), ফিশারিজ (৫৫)
সর্বমোট আসন সংখ্যা- ২১০
পরীক্ষা পদ্ধতি (সময়)- MCQ (১:০০ ঘণ্টা)
পরীক্ষা নম্বর (প্রশ্ন সংখ্যা)- ১০০ (১০০)
পরিক্ষার বিষয়- গনিত (২০), পদার্থ (২০), রসায়ন (২০), জীববিজ্ঞান (৩০) ও ইংরেজি (১০)
ফলাফল নির্ণয়- পরীক্ষা ১০০+ SSC GPA x ৮ + HSC GPA x ১২
SAU
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
SSC ন্যূনতম GPA- 3.0
HSC ন্যূনতম GPA- 3.0
SSC এবং HSC ন্যূনতম GPA- 6.5
বিভাগ – ভেটেরিনারী (৮০), কৃষি (৭০), কৃষি অর্থনীতি (৫০), মৎস্য (৬০), কৃষি প্রকৌশল (৫০) ও বায়োটেকনোলজী (৩০)
সর্বমোট আসন সংখ্যা- ৩৪০
পরীক্ষা পদ্ধতি (সময়)- MCQ (১:৩০ ঘণ্টা)
পরীক্ষা নম্বর (প্রশ্ন সংখ্যা)- ১০০ (১০০)
পরিক্ষার বিষয়- গনিত (২০), পদার্থ (২০), রসায়ন (২০), জীববিজ্ঞান (৩০) ও ইংরেজি (১০)
ফলাফল নির্ণয়- পরীক্ষা ১০০+ SSC GPA x ৮ + HSC GPA x ১২
BSMRAU
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়:
SSC ন্যূনতম GPA- 3.5
HSC ন্যূনতম GPA- 3.5
SSC এবং HSC ন্যূনতম GPA- 7.5
বিভাগ – ভেটেরিনারী মেডিসিন (৫০), কৃষি (১৫০), ফিশারিস (৫০), কৃষি অর্থনীতি (৫০)
সর্বমোট আসন সংখ্যা- ৩০০
পরীক্ষা পদ্ধতি (সময়)- MCQ (১:০০ ঘণ্টা)
পরীক্ষা নম্বর (প্রশ্ন সংখ্যা)- ১০০ (১০০)
পরিক্ষার বিষয়- গনিত (১৫), পদার্থ (২০), রসায়ন (২০), জীববিজ্ঞান (২০), ইংরেজি (১৫), সাধারন জ্ঞান (১০)
ফলাফল নির্ণয়- পরীক্ষা ১০০
বিঃদ্রঃ ২০১৪ সালের বিজ্ঞপ্তি অনুসারেগ্রন্থিত। তবে এবারের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী কিছু পরিবর্তন হতে পারে।
বাকিগুলো শীঘ্রই আপডেট করা হবে…

373 total views, 2 views today

2 years ago (January 12, 2017) FavoriteLoadingAdd to favorites

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts


Priyo24 Home