HomeUniversity Admission BCS Job SuggestionsUniversity Admission Information Notice Resultsরাজশাহী বিশ্ববিদ্যালয় এর A ইউনিটের পরীক্ষার বিষয়, আসন সংখ্যা, মানবন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় এর A ইউনিটের পরীক্ষার বিষয়, আসন সংখ্যা, মানবন্টন

About Blogger (Total 5693 Blogs Written) 57 Views

mm
administrator

Love is Life

No thumbnail

আজকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর A ইউনিটের পরীক্ষার বিষয়, আসন সংখ্যা, মানবন্টন নিয়ে আলোচনা করবো 🙂 । বালক/বালিকা আশা করি এই নিয়ে আর কোন প্রশ্ন করবা নাহ :3 ।
.
✳ A ইউনিট এর ভর্তি পরীক্ষা MCQ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়।যার সময় ১ ঘন্টা।টোটাল পাস মার্ক ৪০।তবে হ্যা নাট্যকলা বিভাগ ও সংগীত বিভাগের পাস মার্ক ৩০ 🙂 ।বিভিন্ন সাবজেক্ট এ ভর্তির জন্য আগে সাবজেক্ট এর শর্ত পুরন করতে হবে তাহলেই কেবল ওই সাবজেক্ট এ ভর্তি হওয়া যাবেহ 🙂 । বিডিলাভ২৪.কম
.
#A_ইউনিট এর ভর্তি পরীক্ষা বিষয়সমূহ-
.
✔ বাংলা-৩০ মার্ক
✔ ইংলিশ-৩০ মার্ক
✔ জেনারেল নলেজ-৪০ মার্ক
.
#A_ইউনিট এর সাবজেক্ট ও আসনসংখ্যা
.
✔ দর্শন-১১০ টি
✔ ইতিহাস-১১০ টি
✔ ইংলিশ-১০০ টি
✔ বাংলা-১০০ টি
✔ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি-১১০ টি
✔ ভাষা-উর্দু-৪০,ফার্সী-৪০,সংস্কৃত-৫৬ টি
✔ আরবি-১১০
✔ ইসলামিক স্টাডিজ-১১০
✔ নাট্যকলা-২৫
✔ সংগীত-৩০
.
✳ A ইউনিট এর সাবজেক্ট গুলোতে সাইন্স, আর্টস বা কমার্স এর জন্য আলাদা আলাদা ভাবে সিট ভাগ করা নাই।যার এডমিশান এর স্কোর ভাল থাকবে যেই আগে সাবজেক্ট পাবে 🙂 । তবে হ্যা যেই সাবজেক্ট নিতে চাইবে তাকে আগে সেই সাবজেক্ট এর শর্ত পুরন করতে হবে 🙂 ।
.
#দর্শন_বিভাগ :যাদের ইন্টার এ যুক্তিবিদ্যা সাবজেক্ট ছিলো তাদের জন্য দর্শন বিভাগ এ ৪০% আসন সংরক্ষিত থাকবে 🙂 । তারপর বাকি ৬০% এ অন্য গ্রুপ এর স্টুডেন্ট দের ভর্তি করা হবেহ 🙂 ।
.
#ইতিহাস_বিভাগ :যাদের ইন্টার এ ইতিহাস সাবজেক্ট ছিলো তাদের জন্য ইতিহাস বিভাগ এ ৪৫ টি আসন সংরক্ষিত থাকবে 🙂 । তারপর বাকি ৬৫ টি আসন এ অন্য গ্রুপ এর স্টুডেন্ট দের ভর্তি করা হবেহ 🙂 ।
.
#ইংরেজি_বিভাগ :ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্রে আগে MCQ পরীক্ষায় পাস করার পর যারা স্কোর এর দিক দিয়ে ১৫০০ সিরিয়াল এর ভিতরে থাকবে তাদের আবার ৩০ মার্ক এর ইংলিশ এর ওপর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।যারা এই লিখিত পরীক্ষায় পাস করবে তাদের MCQ ও লিখিত পরীক্ষার নাম্বার যোগ করে মেধা তালিকা প্রকাশ করা হবেহ 🙂 ।
.
#বাংলা_বিভাগ : প্রার্থী কে অবশ্যই ইন্টার এ বাংলা সাবজেক্ট পড়ে আসতে হবে।মোট আসনসংখ্যার ৭৫% আসন আর্টস এর স্টুডেন্ট দের জন্য বরাদ্দ থাকবে।আর ২৫% আসন সাইন্স ও কমার্স এর স্টুডেন্ট দের জন্য বরাদ্দ থাকবে 🙂 । আর বাংলায় ভর্তি হতে চাইলে পরীক্ষায় বাংলার ৩০ এর ভিতর অবশ্যই ১৫ পেতে হবে 🙂 ।
.
#ইসলামের_ইতিহাস_ও_সংস্কৃতি_বিভাগ : ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই । আসন সংখ্যা নিয়েও কোন শর্ত নেই।যার স্কোর ভাল থাকবে সেই ইচ্ছে করলে নিতে পারবে এই সাবজেক্ট 🙂 ।
. বিডিলাভ২৪.কম
#ভাষা_বিভাগ :ভাষা বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই । আসন সংখ্যা নিয়েও কোন শর্ত নেই।যার স্কোর ভাল থাকবে সেই ইচ্ছে করলে নিতে পারবে এই সাবজেক্ট 🙂 ।
.
#আরবী_বিভাগ : আরবী বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই। দাখিল/আলীম পাস করা ছাত্র ছাত্রীদের জন্য ৯০% আসনসংখ্যা বরাদ্দ থাকবে আর বাকি ২০% অন্য গ্রুপ এর স্টুডেন্ট দের জন্য বরাদ্দ থাকবে 🙂 ।
.
#ইসলামিক_স্টাডিজ_বিভাগ :ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই। দাখিল/আলীম পাস করা ছাত্র ছাত্রীদের জন্য ৯০% আসনসংখ্যা বরাদ্দ থাকবে আর বাকি ২০% অন্য গ্রুপ এর স্টুডেন্ট দের জন্য বরাদ্দ থাকবে 🙂 ।
.
#নাট্যকলা_বিভাগ :নাট্যকলা বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই। নাট্যকলা বিভাগে ভর্তির জন্য আগে MCQ পরীক্ষায় ৩০ মার্ক পেয়ে পাস করতে হবে তারপর ব্যাবহারিক পরীক্ষায় ১০০ মার্ক এর ভিতর ৪০ পেয়ে পাস করতে হবে। MCQ পরীক্ষা আর ব্যাবহারিক পরীক্ষার নাম্বার যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হবে।MCQ পরীক্ষার প্রাথমিক ফলাফল প্রকাশের পর ৩য় দিন থেকে ৭ম দিন পর্যন্ত নাট্যকলা বিভাগের ব্যাবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে 🙂 ।
.
#সংগীত_বিভাগ :সংগীত বিভাগে ভর্তির জন্য সাবজেক্ট ভিত্তিক কোন শর্ত নেই। সংগীত বিভাগে ভর্তির জন্য আগে MCQ পরীক্ষায় ৩০ মার্ক পেয়ে পাস করতে হবে তারপর ব্যাবহারিক পরীক্ষায় ১০০ মার্ক এর ভিতর ৪০ পেয়ে পাস করতে হবে। MCQ পরীক্ষা আর ব্যাবহারিক পরীক্ষার নাম্বার যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হবে। MCQ পরীক্ষার প্রাথমিক ফলাফল প্রকাশের পর ৩য় দিন থেকে ৭ম দিন পর্যন্ত সংগীত বিভাগের ব্যাবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে 🙂 ।
বিডিলাভ২৪.কম
.
✳ পরীক্ষার হলে কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন ক্যালকুলেটর, মোবাইল ফোন,হেডফোন মেমোরি যুক্ত ঘড়ি ইত্যাদি সাথে আনা যাবেহ নাহ 🙂 ।
.
✳ কালকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর অন্য ইউনিট নিয়ে আলোচনা করবো 🙂 ।তাই আজকে অন্য ইউনিট এর গুলো কেন দিলাম না এই নিয়ে কোন প্রশ্ন করবা নাহ :3 ।
.
অনেকেই আছো হয়তো পোস্টটি পরে এসে আবার পেজে খুজো কিন্তু পাওনা তাদের বলছি পোস্টটি যাদের কাছে প্রয়োজনীয় মনে হয় তারা শেয়ার করে নিজের টাইমলাইন এ রেখে দাও।আর কিছু জিজ্ঞেস করতে কমেন্ট এ জিজ্ঞেস করো আমি ইনসাআল্লাহ কিছুক্ষন পর উত্তর দিব।
.
#bdlove24

1 year ago (May 12, 2017) FavoriteLoadingAdd to favorites

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts


Priyo24 Home