HomeUniversity Admission BCS Job SuggestionsUniversity Admission Information Notice Resultsরাজশাহী বিশ্ববিদ্যালয় এর C ইউনিটের পরীক্ষার বিষয়, আসন সংখ্যা, মানবন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় এর C ইউনিটের পরীক্ষার বিষয়, আসন সংখ্যা, মানবন্টন

About Blogger (Total 5693 Blogs Written) 84 Views

administrator

Love is Life

No thumbnail

আজকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর C ইউনিটের পরীক্ষার বিষয়, আসন সংখ্যা, মানবন্টন নিয়ে আলোচনা করবো 🙂 । বালক/ বালিকা আশা করি এই নিয়ে আর কোন প্রশ্ন করবা নাহ :3 ।
.
✳C ইউনিটের সাবজেক্ট ও আসনসংখ্যা নিচে বিস্তারিত দেওয়া হলো 🙂 :
.
✔গনিত -১১০ টি
✔পদার্থবিজ্ঞান -৯০ টি
✔রসায়ন -১০০ টি
✔পরিসংখ্যান -৯০ টি
✔প্রান রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান -৫০ টি
✔ফার্মেসী -৫০ টি
✔পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট -৬০ টি
✔ফলিত গনিত -৮০
✔শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান -৩০
বিডিলাভ২৪.কম
.
➽ মোট আসন -৬৬০
.
✳ C ইউনিটে 100 নাম্বারের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে 🙂 । ১০০ মার্ক এর জন্য সময় ১ ঘন্টা 🙂 ।
.
✳যারা C ইউনিট এ পরীক্ষা দিবা তাদের জন্য কি কি বিষয়ের ওপর এক্সাম হবে আর মানববন্টন কি তা নিচে বিস্তারিত দেওয়া হলো 🙂 :
.
✔ ফিজিক্স ৩০ মার্ক (আবশ্যিক)
✔ ক্যামিস্ট্রি ৩০ মার্ক (আবশ্যিক)
✔ ম্যাথ ২০ মার্ক (আবশ্যিক)
✔ জীববিজ্ঞান ২০ মার্ক (ঐচ্ছিক)
✔ গনিত ২০ মার্ক (ঐচ্ছিক)
.
➽ ফিজিক্স এ পাশ মার্ক ১০
➽ ক্যামিস্ট্রি তে পাশ মার্ক ১০
➽ গনিত এ পাশ মার্ক ৬
➽ গনিত ও বায়োলজি তে পাশ মার্ক ৬
.
✳ওপরের ফিজিক্স, ক্যামিস্ট্রি, (বায়োলজি+ ম্যাথ), ম্যাথ এর নুন্যতম পাশ মার্ক তুলে তুমি যদি টোটাল ৪০ মার্ক তুলতে পারো তাহলে তুমি উত্তীর্ণ বলে বিবেচিত হবে 🙂 ।
.
✳যারা ফিজিক্স, ক্যামিস্ট্রি, বায়োলজি ও ম্যাথ এর ওপর উত্তর দিবা তারা C ইউনিট এর সকল সাবজেক্ট এ ভর্তি হতে পারবা 🙂 । বিডিলাভ২৪.কম
.
✳ যারা ফিজিক্স, ক্যামিস্ট্রি ও ম্যাথ এর ওপর উত্তর দিবা তারা C ইউনিট এর ফার্মেসী, প্রানরসায়ন, অনুপ্রাণ বিজ্ঞান সাবজেক্ট বাদে C ইউনিট এর এর সকল সাবজেক্ট এ ভর্তি হতে পারবা 🙂 ।
.
✳ HSC পর্যায়ে ফিজিক্স, ক্যামিস্ট্রি, ম্যাথ ও বায়োলজি সাবজেক্ট না থাকলে ফার্মেসী, প্রানরসায়ন, অনুপ্রাণ বিজ্ঞান সাবজেক্ট এ ভর্তি হতে পারবা নাহ 🙂 ।
.
✳ শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগের জন্য ৩০ টি আসনের মধ্যে ১৪ টি আসন সাইন্স এর শিক্ষার্থী দের জন্য বরাদ্দ থাকবে। এই বিভাগে বিজ্ঞান বিভাগ থেকে ভর্তিচ্ছু ছাত্র ছাত্রীদের OMR সীটে নির্ধারিত পছন্দের ঘরটি অবশ্যই পুরন করতে হবে নইলে এই সাবজেক্ট পাবা নাহ। আর বাকি ১৬ টি আসন কমার্স ও আর্টস এর শিক্ষার্থী দের জন্য নির্ধারিত 🙂 ।
.
.
✳✳✳C ইউনিটে কমার্স ও আর্টস এর শিক্ষার্থীরা এক্সাম দিতে চাইলে যে যে বিষয় এর ওপর এক্সাম দিতে হবে আর কতো মার্ক করে তা নিচে বিস্তারিত দেওয়া হলো 🙂 :
.
✔ বাংলা ৩০ মার্ক
✔ ইংলিশ ৩০ মার্ক
✔ জেনারেল নলেজ ৪০ মার্ক
বিডিলাভ২৪.কম
.
➽ বাংলা তে পাশ মার্ক ১২
➽ ইংলিশ এ পাশ মার্ক ৭
➽ জেনারেল নলেজ এ পাশ মার্ক এর কোন বাধ্যবাধকতা নেই 🙂 ।
.
✳ওপরের বাংলা, ইংলিশ এর নুন্যতম পাশ মার্ক তুলে তুমি যদি টোটাল ৪০ মার্ক তুলতে পারো তাহলে তুমি উত্তীর্ণ বলে বিবেচিত হবে 🙂 ।
.
✳ কমার্স ও আর্টস এর শিক্ষার্থীরা শুধু C ইউনিট এর শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগে ভর্তি হতে পারবে। এর বাইরে আর কোন সাবজেক্ট এ ভর্তি হতে পারবে নাহ 🙂 ।
.
✳ শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বিজ্ঞান ও অবিজ্ঞান এর উত্তীর্ণ শিক্ষার্থী দের আবার ব্যাবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে 🙂 ।MCQ পরীক্ষা, ব্যাবহারিক পরীক্ষা ও জাতীয় পর্যায় এর খেলাধুলার সনদ দেখে শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগের মেধা তালিকা প্রকাশ করা হবেহ 🙂 ।
.
✳ শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগের ব্যাবহারিক পরীক্ষার নাম্বার ৩০ ও জাতীয় পর্যায় এর খেলাধুলার সনদ এর ওপর ১০ মার্ক নির্ধারিত থাকবে 🙂 ।উত্তীর্ণ শিক্ষার্থী দের পরে ব্যাবহারিক পরীক্ষার তারিখ ওয়েবসাইট এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে 🙂 ।
.
✳ বিজ্ঞান এর ছাত্র ছাত্রীদের রোল নাম্বার শুরু হবে C-10001 থেকে আর অবিজ্ঞান এর ছাত্র ছাত্রীদের রোল নাম্বার শুরু হবে C-50001 থেকে 🙂 ।
.
✳ পরীক্ষার হলে কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন ক্যালকুলেটর, মোবাইল ফোন,হেডফোন মেমোরি যুক্ত ঘড়ি ইত্যাদি সাথে আনা যাবেহ নাহ 🙂 ।
.
✳ কালকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর অন্য ইউনিট নিয়ে ইনসাআল্লাহ আলোচনা করবো 🙂 ।তাই আজকে অন্য ইউনিট এর গুলো কেন দিলাম না এই নিয়ে কোন প্রশ্ন করবা নাহ :3 ।
.
অনেকেই আছো হয়তো পোস্টটি পরে এসে আবার পেজে খুজো কিন্তু পাওনা তাদের বলছি পোস্টটি যাদের কাছে প্রয়োজনীয় মনে হয় তারা শেয়ার করে নিজের টাইমলাইন এ রেখে দাও।আর কিছু জিজ্ঞেস করতে কমেন্ট এ জিজ্ঞেস করো আমি ইনসাআল্লাহ কিছুক্ষন পর উত্তর দিব।
.
#bdlove24

1 year ago (May 13, 2017)